• মঙ্গলবার ( ভোর ৫:৫৯ )
  • ৪ঠা আগস্ট ২০২০ ইং

» করোনাভাইরাসে মৃত ব্যক্তির মরদেহ দাফনের দায়িত্ব নিতে বিভিন্ন জেলায় স্বেচ্ছাসেবক নিয়োগ দিচ্ছে ‘তাকওয়া ফাউন্ডেশন’ নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন।

প্রকাশিত: ০১. মে. ২০২০ | শুক্রবার

ঢাকার মাওলানা গাজী ইয়াকুব এর পরিচালনাধীন “তাকওয়া ফাউন্ডেশন” এর তত্ত্বাবধানে সারা দেশের ন্যায় ককসবাজারেও একটি স্বেচ্ছাসেবী দল স্বেচ্ছাপ্রনোদিত হয়ে প্রস্তুত হয়েছে “দারুল কুরআন কমপ্লেক্স কক্সবাজার” এর শিক্ষক ও ছাত্র। একমাত্র আল্লাহ্ তা’আলার উপর ভরসা করে প্রস্তুত রয়েছে ককসবাজার সদর উপজেলা ও পৌরসভা এলাকায় করোনাভাইরাস আক্রান্ত মৃতদেহের গোসল, কাফন, দাফন ও জানাযার জন্য।
তারা মৃত মহিলার লাশের কথা মাথায় এনে নিজেদের পরিবারের মা-বোনদের নিয়ে একটি মহিলা টিমও প্রস্তুত রেখেছে।

তারা জানান, করোনা আক্রান্ত ব্যক্তির মরদেহ দাফনের জটিলতা দেখেই ভাবনাটি মাথায় আসে তাদের।

রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে মারা যাওয়া ব্যক্তির মরদেহ দাফনে ভীতির পাশাপাশি বাধা সৃষ্টি করছেন স্থানীয়রা- এমন অভিযোগ রয়েছে কোনো কোনো ক্ষেত্রে। এক্ষেত্রে পুলিশ কিংবা প্রশাসনের সহায়তা নিতে হচ্ছে দাফনের আনুষ্ঠানিকতা শেষ করতে।

এই সমস্যা সমাধানে এগিয়ে এসেছে স্বেচ্ছাসেবী সংগঠন “তাকওয়া ফাউন্ডেশন”। মৃত ব্যক্তির সম্মানের কথা বিবেচনা করে সামাজিক দায়িত্ববোধ থেকে এই দায়িত্ব নিয়ে কাজ চালিয়ে যাচ্ছেন উক্ত ফাউন্ডেশনের সকল সদস্যবৃন্দ। দেশের কোথাও করোনা আক্রান্ত হয়ে অথবা করোনা সন্দেহে কেউ মারা গেলে মৃতের কবর খনন ও জানাযাসহ দাফনের আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে প্রস্তুতিও নিয়েছেন তারা।

দাফন টিমের পরিচালক বলেন, ইসলামিক রীতি অনুযায়ী দাফন কাফন করা উচিত, সেটাই আমরা করব। আমাদের যথেষ্ট পিপিই আছে, আমরা চেষ্টা করব যাতে আমাদের করোনা না হয়।

“তাকওয়া ফাউন্ডেশন” এর ককসবাজার সদর উপজেলা জিম্মাদার (দলনেতা) মাওলানা ক্বারী মুহাম্মদ আজিজুর রহমান বলেন, বিভিন্ন জায়গায় করোনা আক্রান্ত ব্যক্তিকে মাটি দিতে দিচ্ছে না, এটা দেখে আমরা সিদ্ধান্ত নিই যে আমরা কাজটা করব। প্রশাসন যদি আমাদের স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করতে দেবে বলে মনে করে, আমরা কাজ করব।

দাফন কাজের জন্য গঠিত এই স্বেচ্ছাসেবী দলকে প্রশিক্ষণ নেয়ার পাশাপাশি নিরাপত্তা নিশ্চিতের পরামর্শ দেন তাকওয়া ফাউন্ডেশন এর চেয়ারম্যান মাওলানা গাজী ইয়াকুব।

করোনা আক্রান্তের লাশ দাফনের জন্য প্রয়োজনীয় ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম-পিপিই সংগ্রহ করেছে দলটি।

দাফনের মতো গুরুত্বপূর্ণ কাজের পাশাপাশি দেশের বিভিন্ন দুর্যোগপূর্ণ সময়ের মত এবারেও অসহায় মানুষদের খাদ্য সহায়তা ও অন্যান্য সহযোগিতামূলক কাজও করে যাচ্ছে তারা।

যোগাযোগঃঃ
০১৮৫৭-৭৪০২৪০
০১৮১৯-১০৬২০৫

ফেসবুক থেকে কমেন্ট করুন।
Share Button

এই সংবাদটি পড়া হয়েছে ১৯৫ বার

Share Button